Local Heading

জানেন কি, পর্নো মুভি কে ‘ব্লু ফিল্ম’ কেন বলা হয়? জানলে চমকে যাবেন!

pornography movie called blue film

পর্নোগ্রাফি সম্পর্কে এই মুহূর্তে আমরা সকলেই অবগত। জেন এক্স বা ওয়াই সকলেই স্কুল বা কলেজ জীবনেই এর সঙ্গে পরিচিত হয়েছে। ভারত বা ভারতীয় উপমহাদেশে পর্নোগ্রাফি অন্য একটা নামে পরিচিত, তা হলো ব্লু ফিল্ম। নীল ছবি বা ব্লু ফিল্ম যাই বলুন না কেন এর দ্বারা পর্নো সিনেমাকেই বোঝানো হয়। কিন্তু কেন? পর্নো সিনেমার সঙ্গে নীল রঙের কী যোগ? নীল কী রগরগে যৌনতার রঙ! না, নীল তো ভালবাসার রঙ,আবেগের রঙ। এ বিষয়ে তদন্তের পর এলো এক রহস্যময় তথ্য। পর্ন মুভিকে ব্লু ফিল্ম বলার পিছনে রয়েছে একাধিক কারণ।

আসলে নীল ছবি বা ব্লু ফিল্ম কথাটা এসেছে ব্লু ল’ থেকে। ব্লু ল’ হল যা মোরাল কোড বা নীতির বাইরে তৈরি হওয়া জিনিস তাদের জন্য তৈরি হওয়া নিয়ম। ব্লু ল অনুযায়ী নীতি বিরুদ্ধ কোনও কাজকে স্বীকৃত দেওয়ার একটা চেষ্টার আইন। আগে ইউরোপে পর্নো সিনেমাকে সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। কিন্তু বেশ কিছু জায়গায় দেখা যায় এই জাতীয় সিনেমা নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। প্রথমে পর্নোর সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হত। কিন্তু পরে তাদের ছেড়ে দেওয়া হত। এভাবে ধরা, ছাড়ার খেলায় পুলিস বিরক্ত হয়ে গেল। তখন ‘ব্লু Law’ অনুযায়ী জেল নয় তাদের জরিমানা করা শুরু হল। তারপর থেকেই পর্ন সিনেমাকে বলা হল ব্লু ফিল্ম, বা নীতি বিরোধী সিনেমা। দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় পর্ন ওয়েবসাইটে পর্ন হাব’-এ নিয়ে বলা হয়েছে।

এ ছাড়াও অন্য গল্পও প্রচলিত আছে নীল ছবিকে নিয়ে। ছবির খরচ কমাতে নির্মাতারা পুরনো সাদা-কালো বা ব্যবহৃত ছবির রিল ব্যবহার করতো। সেগুলির বিশেষত্ব বোঝাতে নীল রং দিয়ে চিহ্ন দেওয়া থাকতো। মূলত নিম্নমানের রিল বোঝাতেই এই চিহ্ন ব্যবহার করা হতো। নীল ছবি নামের পিছনে এটিও একটি বড় কারণ।

তবে আমাদের দেশে পর্নো সিনেমা কে ব্লু ফিল্ম বলার জন্য আর একটা গল্প রয়েছে। বলা হয়ে যে প্রথম দিকে বি-গ্রেড ছবি বা পর্নোগ্রাফিক মুভি দেশের নানা প্রান্তেই স্থানীয় হলগুলোয় দেখানো হত। সেই সময় এই ছবিগুলির প্রচারের জন্য যে পোস্টার ছাপা হত, সেগুলো থাকত অন্য ছবির পোস্টারের থেকে আলাদা। শুধু নীল-সাদা রঙে ছাপা হত এই পোস্টার। অন্যান্য ছবির থেকে আলাদা করে বোঝাতেই ছিল এই কৌশল। কারও কারও মতে, এই নীল রঙের পোস্টারের থেকেই পর্ন ছবি পরিচিত হয়ে ওঠে ব্লু ফিল্ম নামে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More